Home » » যেভাবে একটি বড় ব্লগ তৈরি করবেন

যেভাবে একটি বড় ব্লগ তৈরি করবেন


ব্লগিং মানে মাটি খুড়াসবাই আমাকে প্রশ্ন করে আ এবং কি পথ অবলম্বন করে আমি এত ইন্টারেস্টিং পোস্ট লিখতে সক্ষম হলাম। তবে এটি এমন একটি প্রশ্ন যার উত্তর সরাসরি দেওয়া আমার মতে কারো পক্ষেই সম্ভব নয়। এটি এমন কোন প্রসঙ্গ নয় যেখানে আমি এমন একটি টিপ দেব যা দিয়ে আপনি আগামী সপ্তাহের মধ্যেই একটি হিট ব্লগের জনক হিসেবে স্বীকৃতি লাভ করতে পারবেন! বরং এটি এমন একটি বিষয় যেখানে সাফল্য অজনের জন্য প্রয়োজন দক্ষতা, ধৈর্য্য ও প্রবল ইচ্ছা শক্তি।
আমি যখন শুরু করলাম  আমি নিজে থেকে কখনো কলপনাও করতে পারিনি যে আমি এত বিপুল সংখ্যায় পোস্ট লিখতে সক্ষম হব। আমি তখন আরেকটি ব্লগের উপর নজর, শ্রম ও সময় বেশি দিতাম। আমি প্ল্যান করেছিলাম আমার ব্লগে মাত্র ১৫-২০ টি পোস্ট লিখব। তবে আমাকে অবাক করে দিয়ে আমার নতুন ব্লগে সবাই ঢুকে পোস্ট পড়া শুরু করল। এবং তার পর আমি আগের ব্লগের ওপর থেকে অস্তিত্ব সরিয়ে ব্লগকরির ভবিষ্যতের দিকে বিশেষ ভাবে মনোনিবেশ করলাম!

ব্লগিং মানে ডিগং (মাটি খুড়া)

এই ডিগ দ্বারা আমি মোটেই সোস্যাল বুকমারকিং সাইটের (digg.com) কথা বোঝাচ্ছি না বরং খনন করার সাথেই তুলনা করছি। আপনি যখন মাটি খনন করা শুরু করেন তখন বিভিন্ন আগ্রহ ও উদ্দেশ্য নিয়ে এই কাজটি শুরু করতে পারেন। যেমন – এই গর্তটিতে একটি গাছ লাগানো সম্ভব আবার খাল তৈরি করাও সম্ভব । তবে আপনাকে এর পেছনে যথাসাধ্য শ্রম ও সময় দিতে হবে। তবেই আপনি খালটিকে বড় করে ভেতরে মাছ (অথাৎ এ্যাড!) বসিয়ে যথাসাধ্য ইঙ্কাম করতে পারবে। যা হিসেব করলে শুধু বাড়তেই থাকবে। তবে আপনি যদি সেই গর্তটিকে দুটি গর্তই রেখে দেন, তবে আপনি এখান থেকে কিছুই আশা করতে পারেন না!

সময়ের এক ফোঁড় এবং অসময়ের দশ ফোঁড়

এই শিরোনামটি দেখেই বোঝা যায় আমার মূল বক্তব্যটি। বেশির ভাগ মানুষ-ই বেশির ভাগ সময় খরচ করে পোস্ট লেখার জন্য, প্রমোট করার জন্য, এবং পোপুলারিটি (জনপ্রিয়তা) বাড়ানোর জন্য। প্রথম কিছু সপ্তাহের জন্য এ প্রকার কাজ যথেষ্ট, তবে আগামী কিছুদিনের মাঝেই আপনাকে সাপ্তাহিকভাবে মিনিমাম ৩ টি করে পোস্ট লিখতে হবে। এবং তা চালিয়ে যাওয়ায় শ্রেয়। তবেই এই পুরো প্রসেসটি আপনার জন্য সহজতর হয়ে উঠবে!
এটি একটি সহজ হিসাব। আপনি যদি প্রতিদিন একটি করে পোস্ট লিখেন তবে এক বছরে আপনি প্রায় তিনশ পোস্টের মালিক হবেন। এবং স্বাভাবিক ভাবে আপনার সাচ ইঞ্জিন র্যা ঙ্কিং-ও বৃদ্ধি পাবে। তখন যদি কেউ আপনার ব্লগটি আবিষ্কার করে তবে সেই ব্যাক্তিটির জন্য আগামী দুই-তিন মাস কাটানোর জন্য আপনার ব্লগটি যথেষ্ট। আর সে যদি আপনার ব্লগটি দারুণ ভাবে উপভোগ করে তবে সে নিজেই তার বন্ধুদের কাছে প্রচার চালাবে আপনার ব্লগটির প্রমোশনের জন্য!

প্রতিটি ব্লগারের পথই ভিন্ন দিকে যায়

জেনে অবাক হবেন না যে আপনার পরে শুরু করেছে এমন একজন ব্লগার হয়ত প্রচুর টাকার মালিক হয়ে গেছে কেননা তিনি হয়ত কোন প্ল্যান করে এগিয়েছে। এখানে মনক্ষুণ্ন হবার কোন কারণ নেই কেননা এমনও তো হতে পারে যে তারা সঠিক সময়ে সঠিক পথ অবলম্বন করেছে ও টিপস পেয়েছে। তবে একটা কথা মনে রাখা ভাল যে অনেকক্ষেত্রে একটি ব্লগের ১০,০০০ পাঠকের চেয়ে হয়তো আরেকটি ব্লগের ২০০ পাঠকেরা বেশি মূল্যবা্ন –কারন একেকটি ব্লগের পাঠক ভিন্ন দেশি, বয়স আর শ্রেনীপেশার হয়ে থাকে।
তো চালিয়ে যান আপনার ব্লগিং, ব্লগকরি চিরকাল আপনার সাথেই আছে!

2 comments:


  1. ১০০% সত্য মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা অনলাইনে ইনকাম করতে চাইলে ভিজিট করুন
    Online Income Tips
    www.oitips2.blogspot.com

    ReplyDelete

Like us on Facebook
Follow us on Twitter
Recommend us on Google Plus
Subscribe me on RSS