Home » » ব্লগারদের প্রথম বছরেই ব্লগিং থেকে ঝোড়ে-পড়ার ৭টি কারণ

ব্লগারদের প্রথম বছরেই ব্লগিং থেকে ঝোড়ে-পড়ার ৭টি কারণ


আমার কিছু ব্লগার বন্ধু আছে আর অন্যান্য কিছু বন্ধুও আছে যারা নতুন ব্লগ তৈরী করতে এবং ইন্টারনেট বানিজ্য সস্পর্কে জানতে আগ্রহী। তাদের মধ্যে অনেকেই ব্লগ শুরু করেছে অথবা শুরু করার পরিকল্পনা করছে। কিন্তু সময়ের সাথে সাথে, তারা অনলাইন জগত থেকে হারিয়ে যেতে শুরু করে। আমি ভাবি, কি হলো? তারা কেন ব্লগিং-এ আগের মত স্বক্রিয় নয়? আমার বেশিরভাগ উৎকন্ঠী ব্লগার বন্ধুরা এক বছরও টিকে থাকতে পারে না, তারা এক বছরের মাথায় অনলাইন থেকে ঝোড়ে-পড়ে।
আজ, আমি তোমাকে অধিকাংশ ব্লগারদের প্রথম বছরেই ব্লগিং থেকে ঝোড়ে-পড়ার ৭টি কারণ দেখাবোঃ

১।তুমি ব্লগিং পছন্দ করো না

তুমি যেকোন কাজ বাদ দিয়ে দিবে, যদি তুমি কাজটাকে পছন্দ না করো। কখনো কখনো ব্লগারেরা এম্‌নি সাইট আপডেট করতে কিংবা পাঠকদের সাথে যোগাযোগ রাখতে ব্লগ শুরু করে থাকে। যদি তুমি ব্লগিং পছন্দ না করো কিংবা এ বিষয়ে ব্লগিং ভালো লাগে না, তাহলে কেন ব্লগিং করছো? ব্লগিং করতে হলে তোমার নিজের ব্লগের এবং ব্লগ পাঠকদের যত্ন নিতে হয়। বলা যায় না যে, কে কে তোমার ব্লগ নিয়মিত পড়ছে আর নতুন কিছু লেখার জন্যে অপেক্ষা করে আছে।

২।তুমি অনেক গুলো ব্লগ পরিচালনা করছো

অনেকে একই সাথে অনেকগুলো ব্লগ পরিচানলা করে থাকে। যেমনঃ প্রধান ব্লগ, প্রযুক্তি ব্লগ, ব্যক্তিগত ব্লগ আর অন্যটি অবসর ব্লগ বা হোবি ব্লগ। এসবের পরেও তোমার জীবনে আরও কিছুও পরিচালনা করতে হয়। যেমনঃ- তোমার জীবন, তোমার পরিবার, তোমার কাজও! একত্রে একই সময়ে অসংখ্য ব্লগ চালানো অনেক কঠিন আর তুমি এতোসব করতে করতে শীঘ্রই বিরক্ত হয়ে যাবে। যখন আমি ব্লগকরি শুরু করি তখন আমার আরেকটা ব্লগও নিয়মিত চলছিল। আর যখন ব্লগকরি জনপ্রিয় হতে লাগলো তখন আমার পক্ষে দুটো ব্লগ একত্রে চালানো অনেক কঠিন হয়ে পড়ল। অতঃপর, আমি আমার প্রথম ব্লগ বাদ দিয়ে ব্লগকরি-তে মনোযোগ দিলাম।

৩।তুমি অনলাইনে আয় রোজগারের জন্য এসেছো

সিংহভাগ ব্লগারেরা ব্লগিং-কে আয় রোজগারের মাধ্যম হিসেবে মেনে নিয়ে ব্লগ শুরুই করে; ব্লগিং-এর থেকে আয় রোজগার করা কোন দোষের কিছু নয়। কিন্তু, তুমি কন্টেন্ট বা তথ্য সমৃদ্ধ ব্লগ ছাড়া ব্লগ থেকে আয় রোজগার করতে পারবে না। প্রথমে, তোমার তথ্য সমৃদ্ধ ব্লগ তৈরী করতে হবে। এতেই তোমার ব্লগ পড়ার একটা কারণ বা প্রয়োজনীয়তা সৃষ্টি হবে। তথ্য সমৃদ্ধ করার সময়ে অনেক ব্লগারেরা হতাশ হয়ে যায় আর যখন তারা দেখে যে আর তার পক্ষে ব্লগ করে যাওয়া সম্ভব নয়, তখন সে ঝোড়ে-পড়ে।

৪।তুমি ব্লগিং-এ বিনিয়োগ করোনি

ব্লগস্পটে ব্লগিং করা যায় বিনামুল্যে; কিন্তু, নিজের ডোমেইন কিনতে গেলে আর তাকে হোস্ট করতে গেলে পয়সা লাগে। আমি ২০০৯ সালের জানুয়ারী মাস থেকে ব্লগকরিকে হোস্টগেটর সার্ভারের হোস্টিং-এর মাধ্যমে চালাচ্ছি। শুধুমাত্র হোস্টিং-এরজন্যে আমি এখন পর্যন্ত প্রায় ২২০ ডলার তার মানে প্রায় ১৫,০০০-১৬,০০০ টাকার ব্যয়বহন করেছি, এছাড়াও অন্যান্য খরচ, যেমনঃ-ডোমেইন ক্রয় কিংবা নবায়ন, পুরস্কার বিতরনী, ইন্টারনেট সাবস্‌ক্রিপ্‌শন ইত্যাদি খরচ দিয়ে থাকি। যেহেতু আমি এতো অর্থ ব্লগিং এর পেছনে খরচ করেছি সেহেতু, আমি এতো সহজে ব্লগিং ছাড়ছি না।

৫।তুমি ওয়ার্ডপ্রেসে ব্লগিং করো না

সিংহভাগ ব্লগারেরা ব্লগিং-এর জন্যে ফ্রি প্ল্যাটফর্ম বেছে নেয় আর কখনো ওয়ার্ডপ্রেস ব্যবহার করে দেখে না। ওয়ার্ডপ্রেস ব্লগারদের জন্যে অনেক ভালো। এতে অনেক সুন্দর সুন্দর ফিচার, টুল্‌, থিম আরও অনেক সুবিধা আছে। তোমার শুধু একটা “ফ্রি”-ব্লগস্পট ব্লগ আছে আর এ ব্লগ থাকুক আর না থাকুক তুমি কিছুই গ্রাহ্য করো না। অবশেষে, তুমি ব্লগ করা বাদ দিয়ে দাও।

৬।তুমি নিজের ব্লগে নিজে নিবন্ধ লিখছোও না!

কিছু ব্লগারেরা এতোই অলস প্রকৃতির হয় যে, তারা নিজের ব্লগে অন্যদের লেখা নিজের নামে পোস্ট করে দেয়। তারা মনে মনে ভাবে যে, কেউ কখনো জানতে পারবে না। এগুলো অনেক মহান নিবন্ধ হওয়া স্বত্তেও তুমি চুরির লেখা দিয়ে কখনো মানুষকে তোমার ব্লগের প্রতি আকৃষ্ট করতে পারবে না আর গুগলও তোমাকে ভালো র‌্যাংকিং দিবে না।

৭।তুমি অন্যদের ব্লগ পড়ছো না

তুমি মোটেও অন্যদের ব্লগ পড় না আর তুমি ব্লগিং বাদ দিয়ে বলছো “যত্তোসব ব্লগিং!”-বন্ধু তোমার এই কথাটি বলার কোন অধিকার নেই। “ব্লগিং দুনিয়া” একটা চমৎকার জায়গা, এখানে অনেক পেশাদার এবং মানসম্মত ব্লগারেরা আছেন। তুমি যদি তাদের ব্লগ না পড়ো তবে, শীঘ্রই তোমার আইডিয়া ও উৎসাহ দুটোই ফুঁড়িয়ে যাবে। এছাড়াও, অন্যান্য ব্লগারের ব্লগ পড়লে তুমি ব্লগে তোমার সর্বাত্মক পরিশ্রম বিলিয়ে দিতে আরো উৎসাহ পাবে।

আরেকটা কারণ নিজেই যুক্ত করে দাও।

তুমি কি ব্লগারদের ব্লগিং-থেকে ঝোড়ে-পড়ার আরো কারণ জানো? এই নিবন্ধ সম্বন্ধে তোমার মতামত আমাদের সাথে ভাগ করে নাও।
সগ্রহ-ব্লগকরি

1 comments:


  1. ১০০% সত্য মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা অনলাইনে ইনকাম করতে চাইলে ভিজিট করুন
    Online Income Tips
    www.oitips2.blogspot.com

    ReplyDelete

Like us on Facebook
Follow us on Twitter
Recommend us on Google Plus
Subscribe me on RSS